1. shaikhalamin9367@gmail.com : স্টাফ রিপোর্টার :
  2. admin@prothomsongbad.com : Farhan :
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৪:৫২ অপরাহ্ন

শিশুদের মানসিক বিকাশের জন্য আছে নানা আয়োজন

  • নিউজ টাইম : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ২০৩ View
বই পড়া ও গল্প বলার ক্লাস

নরসিংদী জেলার রায়পুরা উপজেলার দড়ি হাইরমারা গ্রামের সাদত স্মৃতি পল্লীতে শিশুদের মানসিক বিকাশের জন্য ধর্মীয় শিক্ষা, বাংলার সংস্কৃতি, সাংস্কৃতিক ও প্রযুক্তি বিষয়ক শিক্ষা প্রদান করা হয়। শিশু বিকাশের শিক্ষার্থী ৫২ জনের মধ্যে ৭ জন ছেলে ও বাকি ৪৫ জন মেয়ে শিক্ষার্থী। সপ্তাহে দুই দিন বৃহস্পতি ও শুক্রবার শিশু বিকাশের কার্যক্রম পরিচালিত হয়। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে কবিতা আবৃত্তি, গল্প বলা ও সংগীতের ক্লাস হয়। শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে নৃত্য শিক্ষা, ছবি আঁকা ও সংগীতের ক্লাস হয়। বিকেল ৩টা থেকে কম্পিউটার প্রশিক্ষণ ও নাটকের ক্লাস হয়।

প্রতি ৪ মাস পরপর শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্লাস ক্যাপটেন নির্বাচন করানো হয়, যেন শিশুরা সৌহার্দ্যপূর্ণ দায়িত্ব বোধের শিক্ষা পায়। বছরের জাতীয় দিবসগুলোতে শিশুদের মাঝে জাতীয় দিবসের তাৎপর্য ও মূল্যবোধ তৈরির জন্য তাদের অংশগ্রহণে প্রতিযোগিতামূলক খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকগণ, শিশুদের অভিভাবকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত থাকেন। গণ্যমান্য ব্যক্তিগণ অনুষ্ঠানের মঞ্চে প্রকল্পের কার্যক্রম ও জাতীয় দিবস সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন। বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার প্রদান ও অংশগ্রহণকারী সকল শিশুকে সান্ত্বনা পুরস্কার দেওয়া হয়।

নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্প কর্মকর্তা বেলায়েত হোসেন জানালেন, শিক্ষক একটি গল্প পড়ে শোনান । পরে গল্পের কাহিনি থেকে শিশুদের বিভিন্ন প্রশ্ন করেন৷ শিশুরা নিজের মতো করে পুরো গল্পটাই বলে । এক ঘণ্টার এই ক্লাসে শিক্ষক ওই গল্পের বিষয় ও শিক্ষণীয় বিষয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে দেন৷ গল্পের ক্লাসে শিশুরা অনেক আনন্দ পায়৷ একই ক্লাসেই শিশুদের কবিতা আবৃত্তির শেখানো হয়৷ শিশুদের ইচ্ছে মতো যে কোনো কবিতা আবৃত্তি করতে দেওয়া হয়৷ অথবা তাদের স্কুলের পাঠ্য বইয়ের কবিতা থেকে আবৃত্তি করতে দেওয়া হয়৷ শিশুরা কবিতা আবৃত্তির সময় উচ্চারণে যেসব ভুল করে থাকে সেগুলোর সঠিক উচ্চারণ শিখিয়ে দেওয়া হয়।

News: Prothomalo

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরও সংবাদ পড়ুন