1. shaikhalamin9367@gmail.com : স্টাফ রিপোর্টার :
  2. admin@prothomsongbad.com : Farhan :
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৭:১৭ পূর্বাহ্ন

আশার নাম সাকিব–মোস্তাফিজ

  • নিউজ টাইম : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ৬০৭ View

ইএসপিএন ক্রিকইনফোর একটি টুইটের দিকে দৃষ্টি রাখা যাক।

আইপিএলের ‘এলিমিনেটর’ থেকে বিদায় নেওয়ার শঙ্কায় তখন কলকাতা নাইট রাইডার্স। শেষ ওভারে দরকার ৭ রান। কাগজে-কলমে হয়তো অত বড় লক্ষ্য নয়, কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মোহাম্মদ সিরাজ, যুজবেন্দ্র চাহাল, গ্লেন ম্যাক্সওয়েল, হর্ষল প্যাটেল ও জর্জ গারটন যেভাবে আগের পাঁচ ওভারে কলকাতাকে চেপে ধরেছিলেন, সেটি মনে রাখলে উইকেটে থাকা কলকাতার দুই ব্যাটসম্যান সাকিব আল হাসান-এওইন মরগানের কাছে ওই সাত রানই পর্বতসমান মনে হওয়ার কথা।

কিন্তু গলায় শক্ত হয়ে বসে যাওয়া ফাঁসটা কী দুর্দান্তভাবেই না আলগা করলেন সাকিব! ড্যান ক্রিশ্চিয়ানের করা ইনিংসের শেষ ওভারের প্রথম বলটা স্কুপ প্যাডল করে সীমানাছাড়া করলেন, মহামূল্যবান চারটি রান যুক্ত হলো স্কোরবোর্ডে। পরের তিন বলে তিন রান করতে বেগ পেতে হলো না এই জুটির। ম্যাচ শেষে সাকিবের দুশ্চিন্তামুক্তির বাউন্ডারি নিয়ে আলোচনা হলো অনেক। সে কারণেই ইএসপিএন ক্রিকইনফো লিখল, ‘সাকিব আল হাসান, কী দুর্দান্ত স্নায়ু! অসাধারণ!’

সাকিবের বরফশীতল স্নায়ুর প্রমাণ এভাবেই বারবার পেয়েছে বিশ্ব। ২০১২ আইপিএলের ফাইনালের দিকে চোখ ফেরানো যাক। বেন হিলফেনহসের করা ১৯তম ওভারে ওই একই কাজ করেছিলেন সাকিব, একই শট মেরে ম্যাচের নাটাইটা এনে দিয়েছিলেন কলকাতার হাতে। চাপে ফেলে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসকে। সে চাপ থেকে ধোনিরা আর বের হতে পারেননি। শিরোপা জেতে কলকাতা।

ক্যারিয়ারের পরতে পরতে সাহসিকতার এমন আখ্যান রচনা করেছেন সাকিব। তার অনেকগুলোই মঞ্চস্থ হয়েছে বাংলাদেশের হয়েও। আর উপলক্ষটা যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ, সতীর্থদের মধ্যে আত্মবিশ্বাস ছড়ায় দলে সাকিবের মতো একজন অকুতোভয় ক্রিকেটারের উপস্থিতি।

টি–টোয়েন্টি ক্রিকেটটাই এমন, যেখানে জেতার জন্য সাহসিকতার বিকল্প নেই। কিছুদিন আগেও এই সংস্করণটাই বাংলাদেশ দলের জন্য সবচেয়ে কঠিন মনে হতো। খেলোয়াড়েরা যেন ধরেই নিয়েছিলেন, এই সংস্করণটা তাঁরা ভালো খেলেন না। কিন্তু সেই জায়গা থেকে যে বাংলাদেশ এখন সরে এসেছে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দুটি হোম সিরিজই তার প্রমাণ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরও সংবাদ পড়ুন